ঢাকা, ১১ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ | ২৮শে শাবান, ১৪৪২ হিজরি

ঘাস চাষ শিখতে ৩২ কর্মকর্তার ব্যয় ধরা হয়েছে ৩ কোটি ২০ লাখ টাকা

২৪ ঘন্টা খবর বিডি

স্টাফ রিপোর্টার


প্রকাশিত: ৪:৫৪ অপরাহ্ণ, নভেম্বর ২৩, ২০২০
শেয়ার করুনঃ

কর্মকর্তাদের ঘাস চাষ শিখতে যাওয়ার লক্ষ্যে প্রাণিসম্পদ অধিদপ্তরের নেয়া প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে উঠতে যাচ্ছে। ওই প্রকল্পে ঘাসের চাষ শিখতে ৩২ কর্মকর্তার জন্য ব্যয় ধরা হয়েছে ৩ কোটি ২০ লাখ টাকা। প্রত্যেক কর্মকর্তা খরচ বাবদ পাবেন ১০ লাখ টাকা।

‘প্রাণীপুষ্টির উন্নয়নে উন্নত জাতের ঘাসের চাষ সম্প্রসারণ ও লাগসই প্রযুক্তি হস্তান্তর’ শীর্ষক প্রকল্পের আওতায় কর্মকর্তারা অস্ট্রেলিয়া, থাইল্যান্ড ও ভিয়েতনামে প্রশিক্ষণ নেবেন। ১৫ দিন থেকে এক মাস চলবে প্রশিক্ষণ।

মঙ্গলবার (২৪ নভেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে প্রকল্পটি উপস্থাপন করা হবে। প্রকল্পের মোট প্রস্তাবিত ব্যয় ১০১ কোটি ৫৩ লাখ টাকা। জানা গেছে, একনেক সভায় মোট ছয়টি প্রকল্প উপস্থাপন করা হবে।

পরিকল্পনা কমিশন সূত্র জানায়, নেপিয়ার-এর চার থেকে ৫টি জার্ম প্লাজম দেশে আনা হবে। এগুলো কিভাবে প্রস্তুত করা যায় সেই বিষয়ে প্রশিক্ষণ নেবেনে কর্মকর্তারা। কিভাবে সারা দেশের খামার পর্যায়ে পৌঁছে দেওয়া যায়, ল্যাবরেটরিতে জার্মপ্লাজম সংরক্ষণ করা যায় সেই বিষয়ে তিনটি দেশে কর্মকর্তারা ১৫ দিন থেকে ১ মাসের প্রশিক্ষণ নিয়ে দেশে প্রয়োগ করবেন। সারা দেশে নেপিয়ার রিপ্লেস হবে নেপিয়ার-১।

পরিকল্পনা কমিশনের কৃষি, পানিসম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য জাকির হোসেন আকন্দ বলেন, প্রকল্পটি একনেকে অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। ঘাষ চাষে প্রশিক্ষণ নিতেই কর্মকর্তারা অস্ট্রেলিয়া, থাইল্যান্ড ও ভিয়েতনামে যাবেন। বর্তমানে দানাদার খাবারে দুধের উৎপাদন খরচ ২৪ টাকা, ঘাসের মাধ্যমে ৩০ শতাংশ কমে আসবে।