ঢাকা, ২৮শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ১৪ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি

বর্ণাঢ্য আয়োজনে চাঁদপুর প্রেসক্লাবের সুবর্ণজয়ন্তী

২৪ ঘন্টা খবর বিডি

স্টাফ রিপোর্টার


প্রকাশিত: ৮:২৬ অপরাহ্ণ, জানুয়ারি ৪, ২০২১
শেয়ার করুনঃ

মোঃ রিফাত পাটোয়ারী, মতলব দক্ষিণ প্রতিনিধি

বর্ণাঢ্য আয়োজনে চাঁদপুর প্রেসক্লাবের সুবর্ণজয়ন্তী
চাঁদপুর প্রেসক্লাবের প্রতিষ্ঠার ৫০ বছর সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে বর্ণাঢ্য অনুষ্ঠান মালার আয়োজন করা হয়েছে। ১৯৭০ সালে প্রতিষ্ঠিত এই প্রেসক্লাবটি ২০২০ সালে ৫০ বছর পূর্ণ হয়।

সোমবার (৪ জানুয়ারি) সকালে প্রেসক্লাব প্রাঙ্গন থেকে এই উপলক্ষ্যে আয়োজিত কর্মসূচির মধ্যে বর্ণাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালীটি বের হয়ে শহরের প্রধান সড়ক ও কালিবাড়ী শপত চত্বর হয়ে পুন:রায় একই স্থানে এসে শেষ হয়।

র‌্যালী শেষে শান্তির প্রতিক পায়রা উড়িয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করেন প্রতিষ্ঠাকালিন সাধারণ সম্পাদক অধ্যাপক মোহাম্মদ হোসেন খান, চাঁদপুর জেলা পরিষদ চেয়ারম্যা আলহাজ ওসমান গনি পাটওয়ারীসহ সিনিয়র সাংবাদিকবৃন্দ।

সাংবাদিক আহম্মদ উল্লাহর পবিত্র কুরআন তিলাওয়াতের মাধ্যমে দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে সভাপতিত্ব ও স্বাগত বক্তব্য রাখেন প্রেসক্লাব সভাপতি (ভারপ্রাপ্ত) গিয়াস উদ্দিন মিলন। এরপর জাতীয় সংগীত পরিবেশন ও প্রেসক্লাবের মরহুম নেতাদের স্মরণে এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়।

সাধারণ সম্পাদক এএইচএম আহসান উল্লাহর সঞ্চালনায় উদ্বোধকের বক্তব্য রাখেন প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক অধ্যাপক মোহাম্মদ হোসেন খান।

তিনি বক্তব্যে বলেন, পাকিস্তান সরকারের শাসন আমলেরও এক বছর আগে ১৯৪৬ সালে চাঁদপুরে সাংবাদিকতা শুরু করেন চাঁদপুর সরকারি কলেজের শিক্ষক আজিম উদ্দিন। তখন তিনি সংবাদ প্রেরণ করে ভারত থেকে স্টীমার করে পত্রিকার জন্য অপেক্ষায় থাকতেন। পত্রিকা আজাদ আসলে শহরের লোকদের বাসা বাড়ীতে বিক্রি করতেন। একজন শিক্ষকের মাধ্যমে চাঁদপুরে সাংবাদিকতা গড়ে উঠে। তখন আমিসহ চাঁদপুর সরকারি কলেজের শিক্ষক এসএম ওবায়দুল্লাহ, জালাল ইউ আহমেদ, প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি কামরুজ্জামান চৌধুরী সংবাদিকতা শুরু করি।

তিনি বলেন, সাংবাদিকতার একটা পর্যায় এসে ১৯৭০ সালে মাত্র ১৫৫টাকা মূলধন নিয়ে চাঁদপুর প্রেসক্লাব প্রতিষ্ঠার যাত্রা শুরু হয়। বর্তমানে চাঁদপুর প্রেসক্লাব একটি কমপ্লেক্সে রূপান্তর হয়েছে। যারা এই প্রেসক্লাব প্রতিষ্ঠালগ্ন থেকে মেধা, অর্থ ও শ্রম দিয়ে এগিয়ে এনেছেন, তাদেরকে শ্রদ্ধার সাথে স্মরণ করছি। পাশাপাশি বর্তমানে যারা আছেন তাদের সফলতা কামনা করছি।

আরো বক্তব্য রাখেন প্রেসক্লাবের উন্নয়ন কমিটির আহবায়ক ও জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ ওসমান গণি পাটওয়ারী।

প্রতিষ্ঠাকালীন সদস্য শংকর চন্দ্র দে, সাবেক সভাপতি অ্যাডভোকেট ইকবাল-বিন-বাশার ও গোলাম কিবরিয়া জীবনসহ অন্যান্য নেতৃবৃন্দ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সকাল ১১টায় থেকে ১২টা পর্যন্ত প্রেসক্লাবের পিছনে ডাকাতিয়া নদীর পাড়ে ফ্যামিলি ডে উপলক্ষ্যে সাংবাদিক ও পরিবারের সদস্যদের অংশগ্রহনে প্রীতি ক্রিকেট খেলা অন্যান্য ইভেন্ট অনুষ্ঠিত হয়।

সাংবাদিক সমাবেশ, সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে আলোচনা, সংবর্ধনা, সম্মাননা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও র‌্যাফেল ড্র রয়েছে দিনব্যাপী অনুষ্ঠানে।

মুল আলোচনায় প্রধান অতিথির বক্তব্য রাখবেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি। আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখবেন জাতীয় প্রেসক্লাব সভাপতি, দৈনিক যুগান্তর সম্পাদক ও চাঁদপুরের কৃতি সন্তান সাইফুল আলম, পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিক বিভাগের সাবেক চেয়ারপার্সন প্রফেসর মফিজুর রহমান।