ঢাকা, ২১শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ৬ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি

হতাশ কেনো যুবসমাজ?

২৪ ঘন্টা খবর বিডি

স্টাফ রিপোর্টার


প্রকাশিত: ১১:১৬ অপরাহ্ণ, জানুয়ারি ৭, ২০২১
শেয়ার করুনঃ

ওয়াহিয়া আক্তার চৌগাছা যশোর) হতাশা একটি মনোস্তাত্ত্বিক বিষয়।এটি নিয়ে চিন্তা করার অনেকগুলি উপায় আছে।
হতাশা কি ভাবে আসে মানুষের ভিতর?
মানুষ যখন তার কোনো একটি বিষয় সম্পূর্ণ ভাবে করতে পারে না,তখণ সে হতাশাই ভোগে।আমরা দেখি কোনো মানুষ তার চাহিদা খুব ভালভাবে পূরণ করছে, কিন্তুু আমি পারি না তখন তার ভিতর হতাশা আসে। মানুষ তার চাহিদা মত টাকা আয় করতে পারেনা তখন
হতাশা জাগে।

পারিবারিক হতাশা কি?
একটি পরিবারে মা,বাবা, ভাইবোন দাদা দাদিসহ আরো অনেকেই বসবাস করে।তাদের রয়েছে বিভিন্ন চাহিদা। সেই চাহিদা মিটাতে না পারলে পারিবারিক অশান্তি শুরুহয়।এই চাহিদা অনুযায়ী যদি সেই পরিমান টাকা আয় না করা হয়। তাহলে তাদের চাহিদা মিটানো যাবেনা। তখন পরিবারে হতাশা নেমে আসে।আমরা মনে করি আয় যতোটুকু ততোটুকু ব্যয় করব এই না ভেবে।আমরা ভাবি যতো ব্যয় করব আয় ততো করতে হবে।

হতাশ কেনো যুবসমাজ?

মানুষের মন যখন সব সময় খারাপ থাকে তখন সে হতাশ হয়ে পড়েন।হতাশার সময় মনে হয় আমাদের বেচে থাকা অর্থহীন। আমার দ্বাড়া সমাজে কিছু হবেনা,আমার ভাগ্য এত খারাপ- আমার ভাগ্যে কিছু নাই হতাশার কারণে আমরা এ কথা বলি। তবে এটি বলা বেয়াদপি ও শয়তানি মনভাব।
যুবসমাজের হতাশার কারণ।
# খারাপ রেজাল্ট # অনিয়মিত জীবনযাপন# রাত জাগা# পর্ণ # মাদকাসক্তি # সম্পর্কে ছিন্নভিন্ন # ইন্টারনেট আসক্তি# চাকরি না পাওয়া# সময় মত বিয়া না দেওয়া# অল্প বয়সে বিয়ে করা। বর্তমান যুবসমাজ বিয়ের আগে থেকেই সঙ্গীর ব্যাপারে প্রচুর প্রত্যাশা রাখতে শুরু করে,যা পরবর্তীতে হতাশা তৈরি হয।এই করণে আবার কেউ আত্মহত্যা করে।
যদি অতি বড় ভুলও করে ফেলেন। তাহলে বেচে থাকলে সেটা সংশোধন করতে পারবেন।